এই ব্লগটি সন্ধান করুন

রবিবার, ২ আগস্ট, ২০১৫

টনসিল প্রদাহ, কারণ, লক্ষণ, জটিলতা, এবং হোমিওপ্যাথি চিকিৎসা ( Tonsillitis, Causes, Symptoms, Complications, and Homeopathy treatment )




টনসিল প্রদাহ, কারণ, লক্ষণ, জটিলতা, এবং হোমিওপ্যাথি চিকিৎসা ( Tonsillitis, Causes, Symptoms, Complications, and Homeopathy treatment )

টনসিল হচ্ছে দুটি লিম্ফ নোড যা মুখের পিছনে এবং গলার উপর দিকে অবস্থিত । এর কাজ হলো রোগ প্রতিরোধ করা। এরা ব্যকটেরিয়া ও অন্যান্য জীবানুকে বের করে দিয়ে দেহকে সক্রমণের হাত থেকে প্রতিরোধ করে।

কারণঃ
যথারীতি ব্যকটেরিয়া (স্ট্রেপটোকক্কাস) অথবা ভাইরাস।



ঝুঁকিসমূহঃ
* ডে-কেয়ার সেন্টারের ছোট ছেলেমেয়েরা এবং শিক্ষক উভয় আক্রান্ত হয়
* জনাকীর্ণ স্থানে বসবাস, কাজ, এবং অবস্থান করলে
* ধূমপান
* ডায়াবেটিস এর মত দীর্ঘস্থায়ী অসুখ থাকলে

লক্ষণঃ
সাধারণ লক্ষণ হতে পারেঃ
* গিলতে কষ্ট হয়
* কানে ব্যথা
* জ্বর এবং শীত শীত
* মাথা ব্যথা
* গলায় ক্ষত, যা ৪৮ ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে
* চোঁয়াল এবং গলায় স্পর্শকাতরতা
* গলার দুই পাশের গ্রন্থি বা লিম্ফনোড বড় হয়ে যাওয়া
* গলা সাদা বা হলুদ দাগ থাকতে পারে
* শিশুদের মধ্যে ক্ষিদে না থাকা দেখা দিতে পারে
অন্যান্য সমস্যা বা লক্ষণ দেখা দিতে পারেঃ
* নিশ্বাস নিতে সমস্যা, যদি টনসিল খুব বড় হলে
* খাবার খেতে বা পান করতে সমস্যা



টনসিল প্রদাহের জটিলতাঃ
* দীর্ঘস্থায়ী টনসিল প্রদাহ
* দীর্ঘস্থায়ী উপরের শ্বাসনালী বাধা ঘুমের মধ্যে শ্বাস কষ্ট বা ঘুমের ব্যঘাত ঘটাতে পারে
* নিদ্রাহীনতা বা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে
* খেতে বা গিলতে সমস্যা
* কথা বার্তায় অস্বাভাবিকতা
* কানের প্রদাহ
* হার্টের কপাটিকার রোগ
* ফোঁড়া
* গ্লোমেরুনেফ্রাইটিস বা কিডনি প্রদাহ
* ব্যাকটেরিয়াল এন্ডোকার্ডাইটিস, এছাড়াও স্কারলেট জ্বর, বাতজ্বর, এবং হৃদরোগও হতে পারে ।

টনসিল প্রদাহ নির্ণয়ঃ
* গলা কালচার করলে সংক্রমনকারী জীবাণু সম্পর্কে জানা পারে।
* CBC তে সাধারণত শ্বেত রক্ত কণিকা বাড়া প্রকাশ পায়।
* বায়োপসি করে ফোড়া থেকে সেলুলিটিস পার্থক্য করা যায়।

টনসিল প্রদাহের হোমিওপ্যাথিক চিকিৎসাঃ
হোমিওপ্যাথি সবচেয়ে জনপ্রিয় চিকিৎসা ব্যবস্থা। বিবিসি তথ্য মতে, দেশের প্রায় ৪০ শতাংশ মানুষ হোমিওপ্যাথি চিকিৎসা গ্রহণ করেন। সম্পূর্ণ লক্ষণ সংগ্রহের মাধ্যমে, স্বতন্ত্র ঔষধ নির্বাচন করে অবশ্যই টনসিল প্রদাহ আরোগ্য করা সম্ভব। সঠিক চিকিৎসার জন্য রোগীর অবশ্যই একজন যোগ্য (বিএইচএমএস ডিগ্রী সম্পন্ন) ও দক্ষ হোমিওপ্যাথিক ডাক্তারে সঙ্গে পরামর্শ করা উচিত। টনসিল প্রদাহ আরোগ্য করে এমন কিছু সহায়ক হোমিওপ্যাথিক ওষুধের সংক্ষিপ্ত বর্ণনা নিম্নে দেওয়া হলোঃ

Baryta Carb - প্রত্যেকবার ঠান্ডার পর টনসিল প্রদাহ হয়; গিলতে গেলে গলায় অস্বস্থি অনুভব হয়। কঠিন বস্তু গ্রাস করার সময় এবং খালি গিলতে গেলে অনেক কষ্ট হয়, গলায় প্লাগের মত বেদনা অনুভূত হয়।

টনসিল পাকার ঝোঁক থাকে, বিশেষভাবে ডান টনসিল। টনসিল ধীর্ঘস্থায়ীভাবে শক্ত বা কঠিনভাবে থাকতে পারে।

Belladonna - টনসিল প্রদাহ, অংশবিশেষ উজ্জ্বল লাল থাকে। গিলার সময় মনে হয় গলা খুবই সরু হয়ে গেছে। রক্ত সঞ্চয়ের লক্ষণ। তরল খাবার খেতেই বেশী খারাপ অবস্থা হয়। ডান টনসিল সবচেয়ে আক্রান্ত হয়।

Alumen - টনসিল প্রদাহ হওয়ার প্রবণতা, গলা এবং গলা শ্লেষ্মা; কথা বলা এবং তরল খাবার গ্রহনের সময় গলা ক্ষত এবং শুষ্ক হয়; গলার উভয় পাশে খুবই শুষ্কতা অনুভব করে।

Hepar Sulph - শুনাতে সমস্যা সঙ্গে দীর্ঘস্থায়ী টনসিল; গলায় মাছের কাঁটা থাকার মত অনুভূতি; গলা সেলাই মত অনুভূতি, যা কান পর্যন্ত বিস্তৃত।

Calcaria Phos - মধ্যকর্ণের প্রদাহসহ দীর্ঘস্থায়ী টনসিল প্রদাহ; গলা ব্যাথা গিলার সময় অনেক বৃদ্ধি পায়।

Calcaria Carb - ভালভ বড় হয় এবং টনসিল প্রদাহ হয়; গিলার সময় মনে হয় গলা সংকুচিত হয়েছে। ব্যথা গলা থেকে কান পর্যন্ত বিস্তৃত।

Baryta Iod - টনসিল বড় হয়; দীর্ঘস্থায়ী পরিবর্ধন এবং টনসিলের কঠিনীভাব তৈরী হয়; লিম্ফনোড বা লসিকানালী গ্রন্থি ফোলা, এটা প্রায়ই পুঁজ তৈরীতে বাধা দেয়।

Apis Mel - গিলতে সময় কাঁটাবিধামত ব্যথা জ্বালা; মুখ এবং গলায় শুষ্কতা; লাল এবং টনসিলে অনেক প্রদাহ; তাপ বা গরম পানীয়ে বাড়ে, ঠান্ডা বা ঠান্ডা পানীয়ে ভাল অনুভব করে।

Silicea - গভীর ক্ষত, এমনকি পচা ঘাঁ বা গ্যাংগ্রিন হয়; টনসিল ফুলে গলাধকরণে বাধা তৈরী করে; টনসিল প্রদাহ, গ্রন্থিতে পুঁজ তৈরী হয়, যা সহজে আরোগ্য হয় না; গলায় পিন থাকার মত অনুভূতি, যা গলা কাশি ঘটায়; গলার বাম পাশে বেশি ঘটে।

Lachesis - টনসিল প্রদাহের জন্য অনেক ভালো ওষুধ; টনসিলে পুঁজ তৈরী হয়; টনসিল ফোলে যায়, ডান পাশের প্রদাহ প্রবণতার সঙ্গে বাম পাশের টনসিলে অনেক বাড়ে; গলাধ:করণে অক্ষমতা, সজোরে দমবন্ধ হয়ে যায়।

Lac can - টনসিল প্রদাহ, ক্ষত বা কালশিটে খুবই উজ্জল জ্বলজ্বলে, গলার এতো কাছে চলে আসে যাতে গলা বন্ধ হয়ে যায়; পূঁজ তৈরী হয় ডানে থেকে বামের টনসিলে, বা এপাশ ওপাশ পরিবর্তন, বা উভয় টনসিল সমানভাবে প্রভাবিত; গোটা গলার পিছনের অংশ ফোলে যায়।

Psorinum - টনসিল প্রদাহ, সাব ম্যাক্সিলারী গ্রন্থি বা উপ চোয়াল গ্রন্থি ফোলে; গলা জ্বলে, মনে হয় গলা পুড়ে গেছে এমন অনুভূতি, লালা গিলতেও গেলেও ব্যাথা, ডান পাশের টনসিলে আলসার বা ক্ষত, কণ্ঠ জ্বলার সঙ্গে গভীরে অনেক ব্যথা।
বিঃদ্রঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ঔষধ সেবন করিবেন না। হিতে বিপদ হতে পারে।  সকল কিছুর মালিক আল্লাহ -
বিঃদ্রঃ আমার পোষ্ট গুলো যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যয় কমেন্ট করে জানাবেন। আপনার যদি লিখতে কষ্ট হয় তাহলে G or N (G=good, N=nice ) লিখে কমেন্ট করবেন। তাহলে আরো ভাল পোষ্ট নিয়ে হাজির হব।---- আমার পোষ্ট গুলো বিভিন্ন ভাবে Net থেকে  সংগ্রহ করা ---
 Dr. Kaji Arifur Rahman - DHMS

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন